বাড়ির বাইরেটা শুধু সুন্দর করে সাজিয়ে তোলাটাই গুরুত্বপূর্ণ নয়। ঘরের ভিতরের প্রতিটি খুঁটিনাটি অংশকে বাইরের পরিকাঠামোর সঙ্গে মানানসই করে তোলা জরুরি। না হলে ঘরটি বেখাপ্পা লাগে।
গৃহ তৈরীর সময় একটি সুন্দর বুকশেলফ তৈরীর কথা প্রথমে আপনার মাথায় না আসতে পারে।এই যুগে এসে মলাট বাঁধা বই ডিজিটাল বইয়ের সাথে পাল্লা দিতে পারছে না, কিন্তু একটা বই হাতে নিয়ে পড়ার অনুভূতিই আলাদা, এতে চোখের ক্ষতি হয় না আর ঘরে সাজিয়ে রাখলে ঘরের মর্যাদাও বারে।

বুকশেলফ কিন্তু সবার ঘরের জন্যই গুরুত্বপূর্ণ। আপনি বাড়ি বানানোর সময় সেটা না ভেবে দেখলে, পরে সেটা ঘরে বসাতে জায়গার অভাব হয়, আর ঘরের সাথে মানায় না, বুক শেলফের ভিতরে স্পেস এর অভাব হয়।তার চাইতে আপনি আপনার প্ছন্দের কথা প্রথমেই ইন্টেরিয়ার ডিজাইনার কে জানিয়ে দিলে এরকম যেকোনো ধরনের শিল্পীসুলভ বুকশেলফ ঘরে রাখতে পারেন।

আপনি যদি একজন বইপ্রেমী হন, সবার আগে একটা বই না পড়লে ঘুম না আসে আপনার, আর আপনার এত বই আছে যে আপনার বই খুঁজে পেতে অসুবিধা হয়, তাহলে একটি দেওয়াল জোড়া বুকশেলফ আপনার ঘরে বসালে কেমন হয়? ঠিক আপনার বিছানার পিছনে, যেখান থেকে বই নিয়ে পড়তে কোন অসুবিধা হবে না শোবার সময়।

অপরদিকে আপনি যদি কেবল কিছু গুরুত্বপূর্ণ বই রাখতে পছন্দ করেন এবং ঘরে জায়গা নষ্ট না করতে চান বড় বুকশেলফ দিয়ে, আপনি এরকম একটি ছোট্ট বুক শেলফ রাখতে পারেন আপনার বসার ঘরে।

আবার আপনি এইরকম চাইতে পারেন যে আপনার বইয়ের সংগ্রহ কাউকে দেখাবেন না আপনি এরকম একটি বুকশেলফ বানাতে পারেন যেটি খুললে একাধিক বুকশেলফ বেরিয়ে আসবে যেখানে আপনি আলাদা আলাদা ধরনের বই আলাদা আলাদা শেলফে রাখতে পারবেন।

সর্বশেষে আপনার বাচ্চার পড়ার ঘরের জন্য একটা বুকসেলফ দরকার। বাচ্চাদের ঘর একটি কল্পনার জগতের মত হওয়া চাই।এবং সেই ঘরের বুকশেলফে এমন দেখতে হতে হবে যেটা তার পছন্দের আকৃতি এতে তার পড়ার বইয়ের প্রতি ভয় কমবে। যেমন এই সাইকেল আকৃতির বুক সেলফটি।
আমাদের চোখ এই জটিল জগতের মাঝে সামঞ্জস্য খোঁজে সেই জন্যেই আমরা ছোটবেলা থেকে মেঘের মধ্যে নানান আকৃতি দেখতে পাই।সেই কারণে আবার আমরা যদি কোন জায়গা এলোমেলো দেখি আমাদের সেখানে থাকতে অস্বস্তি বোধ হয়, জায়গাটি অপছন্দ হয়।একটি খাবার যদি বিচ্ছিরি করে একটি প্লেটে রাখা হয় আবার অপর একটি প্লেটে যদি সেই খাবারই সাজিয়ে রাখা হয় আমরা সাজানো প্লেট এই খেতে চাইবো, যদিও দুটি একই খাবার এক‌ই স্বাদ। ইন্টেরিয়র ডিজাইনার এর কাজ হল আপনার ঘরের ভিতরটাকে সেরকম রুচিপূর্ণ ভাবে সাজিয়ে তোলা।

error: Content is protected under Copyright policy act !!